Categories
Abaya

খিমার ও জিলবাব

খিমার ও জিলবাব কি?

খিমার ও জিলবাব এর পার্থক্য কি?

জিলবাব একদম লং হয় না সর্ট?

জিলবাব ভালো না খিমার?

সাধারণত বোরখার ইকটু সাজানো রুপ হচ্ছে জিলবাব বা খিমার। যার সাথে নিকাব এড করা থাকে। ফিতার সাহায্যে নিকাব করে ফেলা যায়। আলাদা ভাবে হিজাব করার প্রয়োজন হয়না৷

খিমার

খিমার ও জিলবাব এর পার্থক্য হচ্ছে এর কাট বা সেলাই এ। খিমার এর দুই সাইডে কোন সেলাই হয়না। শুধু মাঝে একটা সেলাই থাকে তাই কাপড় টায় অনেক ঘের থাকে। কিন্তু অনেক বেশি লং হয়না।

একদম পা পর্যন্ত করতে হলে বিশাল জোড়া দিতে হয় পিছনে। আর খিমার এর কাট সামনে ইকটু ছোট ও পিছনে বড় হয়৷

জিলবাব

জিলবাব এর সেলাই থাকে বোরখার মতো৷ দুই পাশে দুই হাতের নিচ থেকে। একটা চার কোনা কাট এর বোরখা যার বডি শেপ নেই অনেক ঢিলেঢালা করে বানানো। এর সাথে নিকাব ও কুচি হাতা সেট করা থাকে।

এটা চাইলেই একদম পা পর্যন্ত লং করা যায় আবার খিমার এর মতো লং করেও বানানো যায়। তবে এটার সামনে পিছনে সমান বা ছোট বড় করতে আলাদা জোড়া দিতে হয়না।

খিমার বা জিলবাব বোরখার মতোই পরতে খুবই আরামদায়ক। ম্যাটেরিয়াল চেরি জর্জেট ব্যবহার করার ফলে গরম লাগেনা আবার ভেতরের কাপড় ও দেখা যায়না৷

জিলবাব বা খিমার যেটাই পরা হোক না কেন দুটোই ভীষণ স্মার্ট। খিমার সব বয়সীরা নিলেও জিলবাব আমি মায়েদের জন্য বেশি বানিয়েছি কারন তারা আলাদা স্কার্ট পরতে চান না। একটা লং নিকাব এটাচ জিলবাব তাদের জন্য সুবিধাজনক ও বেস্ট কম্বিনেশন হয়।

জিলবাব ও খিমার নিয়ে আপনাদের জন্য ছোট্ট আলোচনা ছিল। এর বাইরে কোন প্রশ্ন থাকলেও করতে পারেন। আমি সাহায্য করার চেস্টা করবো ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *